রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৫

আমার পথ চলা, জীবন দহন আর আনন্দের সাতকাহন ! পর্ব : ১ [কাব্যিক গল্পমালা সিরিজ] গল্প # ৪৩



আমার ভাললাগাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সমুদ্রের তীরে বসে শোঁ-শোঁ শব্দ শোনা, আর ট্রেনের জানালার পাশে মুখ দিয়ে পথের প্রকৃতি আর মানুষ দেখা। কলেজ জীবনে চট্টগ্রাম কলেজে পড়তাম, প্রায়ই যেতাম পতেঙ্গা সমুদ্র সৈকতে। দাপ্তরিক সেমিনারে গতমাসে চট্টগ্রাম গিয়ে বিকেলে প্লান করি পতেঙ্গা সৈকতে যাবো অনেকদিন পর। নদী আর সমুদ্রের প্রতি প্রচণ্ড টান আমার, মনে হয় তীরে দাঁড়ালেই বুড়ো সেন্টিয়াগোকে দেখতে পাবো হারপুন হাতে কিংবা নৌকোয় বাঁধা তিমিসহ। অনেক বছর যাবত আমার মননে সমুদ্র আর সেন্টিয়াগো গাঁথা কেন যেন ! সেন্টিয়াগো পুরুষ এবং আমি সমকামি না হয়েও, তার সাথে অনেক দিনের প্রেম আমার। ইহকাল ত্যাগ না করলে হয়তো দেখা করতাম এ পুরুষ প্রেমিকের সাথে তার বরফ ঢাকা ওক গাছের ভেঙে পড়া বাড়িতে গিয়ে! কবিতা নিয়ে ব্যাপক পড়ালেখা করলেই কবিতা লিখতে পারিনা আমি তারপরো সেন্টিয়াগোকে নিয়ে একটা অ-কবিতা লিখেছিলাম এককালে যা এমন-
:
দ্রোহি ও পরাজিত সেন্টিয়াগা এবং কতগুলো এলোমেলো শব্দমালা
:
‘ওল্ড ম্যান এ্যান্ড দ্যা সি’র সেই বুড়ো সেন্টিয়াগো,
যার ভাঁজ পড়া চামড়ার ফাঁকে ফাঁকে জমেছিল বরফকুচি-
নিল তিমি শিকারের সুতিব্র আকাঙ্ক্ষা ছিল আজন্ম,
শিতার্থ ওক বৃক্ষের বাড়িটি বরফে ঢেকে গিয়েছিল তাঁর-
ঘুটঘুটে অন্ধকার ঘেরা বন্ধনির জিবনচক্র ছেড়ে-
হারপুন হাতে সমুদ্রে নেমেছিল নিলাভ তিমি-হননে।
অস্থির, ক্ষীণায়ু তাৎপর্যহিন জিবনটাকে টেনে,
নিরর্থক সুন্দরের করুণ লড়াই করেছিল সে।
বিনাশের অভিন্ন সূত্রে গাঁথা জীবন বয়ে বয়ে-
অরাষ্ট্রে অখাপ খাওয়া বাতাস আর বৃষ্টিধারার মত,
তাঁর দ্রোহ অব্যক্ত ছিল হৃদ-রক্তক্ষরণের ভেতরেই।
তৃপ্তির অঘোর ঘুমের সময় নিষ্ঠুর হাঙরেরা -
তার প্রাপ্তির তিমিকে খুবলে খুবলে রক্তাক্ত করল।
এবং সেন্টিয়াগোর ঐ জড় হওয়া কষ্টগুলো থেকে-
দৃশ্য চিত্রকল্পের নিরন্তর মিছিলে গা জ্বলে আমার
টলমল করে বিশাল অশ্রুবিন্দুর নোনাজল-
আমার শুভার্থী আমায় রক্তাক্ত করে রিণঝিণ নুপুরের শব্দে-
:
তাই হয়তো-
মানুষ, আইন আর পুষ্পকে ভালবাসতে জানিনা আমি-
অপারগ আমি বস্ত্ত বা শরির শিল্পের মহারসের খবর সংগ্রহে-
অস্বপ্নে তুমি বৈরাগ্য-বিষণ্ণ অপ্রশান্তির নারি,
নিষ্কাম করুণ-বিবর্ণ আত্মসমর্পিত উপনিষদীয় তুমি-
অন্তর্লিন অনুভূতির সারাৎসার হবে তুমি-
ব্যাখ্যাহিন আকুলতার কথকতা হবে তুমি-
সর্বগ্রাসি আকুল আকর্ষণের তিব্রতা হবে তুমি-
তারপর সাতটি অমরাবতী আসবে যখন-
:
অনন্ততার মধ্যে সংঘহীন ত্রাতার মত লিন হব আমি
জিবনের উৎক্ষিপ্ত ঢেউয়ের শীর্ষগুলো ধরার জন্যে-
নিস্তরঙ্গতা আমায় ক্লান্ত করে, ক্লান্ত করে, বার বার!
অধরা কল্পনাকে জয় করার লড়াই কি চলতেই থাকবে?
নক্ষত্রভূক ব্লাকহোলগুলো টানতে টানতে আমায়-
নিয়ে যাবে কতদূর! কতকাল! আর কতকাল?
‘ওল্ড ম্যান এ্যান্ড দ্যা সি’র বুড়ো সেন্টিয়াগো হবো কি আমি?
শেষাবধি!



লেখাটি ফেসবুকে দেখতে চাইলে নিচের লিংকে যান প্লিজ

https://www.facebook.com/photo.php?fbid=1607842026116614&set=a.1381466915420794.1073741828.100006724954459&type=1&theater

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন