রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৫

কনকপ্রভা আর আমার জীবনদহন : ৩ [কাব্যিক গল্পমালা সিরিজ] গল্প # ৩৯



২০১৫-তে ফেসবুক বন্ধু ৫০০০ ছাড়িয়েছে আমার। গণজাগরণ মঞ্চ থেকে এ জগতে প্রবেশ করেছি। 'ধর্মান্ধ ব্রাদারানে ইসলাম' ভাইদের কেরামতিতে বার কয়েক বন্ধ হয়েছিল আমার আইডি। বাঙলা ভাষিক অভিধানে যত অশ্লিল আর অশ্রবণীয় শব্দাবলি আছে, ইতোমধ্যেই তা আমাকে আর আমার মৃত মাকে প্রয়োগ করা শেষ হয়েছে মনে হয়। তবে এ জগতে প্রবেশ করে অনেক বোধ্যা, হৃদয়ঘন, বুদ্ধিদীপ্ত মানুষের সাথে পরিচয় হয়েছে আমার। যাদের কারো কারো কথা ইতোপূর্বে আমার কোন কোন লেখায় প্রকাশও করেছি। কণকপ্রভা'র সাথে এ জগতে পরিচয় আমার অল্প ক'দিনের মাত্র। পরিণত বয়সের মননশীল মানুষ কণকপ্রভা বিশ্বজগত পরিভ্রমণ শেষে বন্ধু হয়েছে এ ভার্সুয়াল জগতের।
:
চাকুরিসূত্রে দক্ষিণবাংলার নদী আর দ্বীপমালাতে ঘুরতে যাবো এ কথা শোনাতেই প্রবাসি কণকপ্রভা জিদ ধরলো আমার সাথে গ্রামে যাবে নদী, পাখি আর জলজ জ্বলন্ত আত্মা থেকে বাস্পীভুত মানুষের জীবনবোধ দেখবে বলে। বিদেশে মানুষ হওয়া কদিনের ছুটিতে দেশে আসা কণকপ্রভার এমন আব্দার বৃষ্টির মতো ঝ'রে পড়ে আমার হৃদ মাটিতে। একদিন সত্যিই শীতের রাতে সদরঘাট থেকে দক্ষিণ বাঙলার বিশাল জলযানে উঠে পরি আমরা।
:
চারদিকে নদীঘেরা আমার শৈশবের এক পরিচিত দ্বীপে আমাদের সূর্যস্নাত ভোরে নামিয়ে দিয়ে জলযান চলে যায় রাঙাবালির দিকে। খুব সকালেই জীবনের জলস্রোতে কৃষক আর জেলেদের জীবনের সাহকাহন দেখে বিমোহিত হয় ইউরোপ প্রবাসী কণকপ্রভা। ইলিয়টের কবিতা রেখে জীবনানন্দের নদী আর ধান শালিখের কাব্যমালা নীলজলে আন্দো্লিত করে কণকপ্রভাকে।
:
পূর্বাহ্নের আগেই আমরা জেলেদের নৌকোতে উঠে পরি ইলিশ শিকারের অপূর্ব কৌশল পর্যবেক্ষণে। নারীকে 'অপয়া' বলে কৃসংস্কারাচ্ছ গ্রামীণ জেলেরা, তাই কণকপ্রভাকে নৌকোয় তুলতে চায়না তারা। আমার পরিচিত ক'জন জেলেকে নানাভাবে উপকার করেছিলাম কোন এককালে, সেই কৃতজ্ঞতায় আমার অনুরোধ ফেলতে পারেনা তারা। তা ছাড়া অন্য জেলেদের থেকে কম মাছ পেলে তা পুশিয়ে দেব, এমন আশ্বাসে কৃতজ্ঞতায় গদগদ হয়ে কণকপ্রভাকে তুলতে রাজি হয় নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জালের নৌকায়। চারিদিকে পাতা ধীবরের ফাঁদ ছুঁয়ে ছুঁয়ে মাছেরা জলতরঙ্গ তোলে শীত সকালের টলটলে জলে! কণকপ্রভা কাঠ জল আর জলতরঙ্গের সপ্তপদি প্রপঞ্চে জীবনের বহুমাত্রিকতা খুঁজে পায় এক জলদ জীবনের স্বাদে!




লেখাটি ফেসবুকে দেখতে চাইলে নিচের লিংকে যান প্লিজ



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন